দিনপঞ্জি : এপ্রিল ২০২১

০২ এপ্রিল : নামমাত্র সুদে টাকা দেবে জাপান
বাংলাদেশকে নামমাত্র সুদে ২৯ হাজার ১৫৪ কোটি টাকা ঋণ দেবে জাপান। জাপানের ৪২তম অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ওডিএ) ঋণ প্যাকেজের আওতায় বাংলাদেশ এ অর্থ পাবে। জাপান বিশ্বের ৭০টি দেশে ওডিএ ঋণ দিয়ে থাকে। এসব দেশের মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ ওডিএ ঋণ পেতে যাচ্ছে বলে প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। এই ঋণে সুদের হার হবে বার্ষিক শূন্য দশমিক ৬০ শতাংশ। ১০ বছরের রেয়াতসহ (গ্রেস পিরিয়ড) ৪০ বছরে এ ঋণের অর্থ পরিশোধ করতে হবে।

০৫ এপ্রিল : জামানত ছাড়াই ১০ লাখ টাকা ঋণ
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য ৫০ কোটি টাকা প্রণোদনা ঋণ বিতরণ করবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)। ৫ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বিসিক। এতে বলা হয়, একজন উদ্যোক্তা জামানতবিহীন ১০ লাখ টাকা এবং সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন।

০৭ এপ্রিল : সরকারিভাবে মাংস দুধ ডিম বিক্রি শুরু
চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে মাংস, দুধ ও ডিম ভ্রাম্যমাণভাবে বিক্রি শুরু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এতে বলা হয়, করোনা পরিস্থিতিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে আজ থেকে সারাদেশে ন্যায্যমূল্যে মাংস, দুধ ও ডিম ভ্রাম্যমাণ বিক্রয় শুরু হয়েছে।

০৯ এপ্রিল : কর্মহীন পরিবার পাবে ৪৫০ টাকা
কর্মহীন মানুষদের সহায়তার জন্য সরকার ৫৭২ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। দেশের প্রায় ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৯০০টি পরিবারকে ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং) কর্মসূচির আওতায় এই আর্থিক সহায়তা দেওয়া হবে। পরিবারপ্রতি ৪৫ টাকা কেজি দরে ১০ কেজি চালের সমমূল্য, অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা পাবে কর্মহীন পরিবার।

১০ এপ্রিল : ৬৪ জেলার দায়িত্বে ৬৪ সচিব
করোনাভাইরাস মহামারিকালে স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও অন্যান্য সরকারি কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে সরকার ৬৪ জেলায় ৬৪ জন সচিবকে দায়িত্ব দিয়েছে। এক্ষেত্রে তারা একেকজন একেকটি জেলার এসব কাজ সমন্বয় করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক আদেশে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত সচিবরা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ ও সমন্বয় করে করোনাভাইরাস সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা তত্ত্বাবধান করবেন।

১৬ এপ্রিল : পাসপোর্ট সূচকে এক ধাপ উন্নতি বাংলাদেশের
পাসপোর্ট সক্ষমতায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ বছর ‘হেনলে পাসপোর্ট সূচক ২০২১’-এ ১১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০০তম। গত বছর ছিল ১০১তম। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া বিশ্বের ৪১ দেশ ভ্রমণ করতে পারবে, যদিও করোনা মহামারিতে বর্তমানে বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ দেশ আন্তর্জাতিক ভ্রমণকারীদের স্বাগত জানাচ্ছে না।

২১ এপ্রিল : নার্সের জন্য প্রণোদনা ১১ কোটি টাকা
২ হাজার ৬৭৯ নার্সকে প্রণোদনা বাবদ দেওয়া হবে ১১ কোটি টাকা। ইতোমধ্যে এ অর্থ বরাদ্দ করা হয়েছে। দেশের ২২টি হাসপাতালে কর্মরত এসব নার্সদের মাঝে ১১ কোটি ৫ লাখ ৫০ হাজার ৩০০ টাকার মঞ্জুরি দিয়ে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত ২ হাজার ৬৭৯ নার্সকে দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দিচ্ছে সরকার।

২৩ এপ্রিল : আরও ৩৫ হাজার ডিজিটাল ল্যাব
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক এমপি বলেছেন, শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করে তুলতে আগামী ২০২৫ সালের মধ্যে দেশে আরও ৩৫ হাজার আধুনিক শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। এর মাধ্যমে কিশোরীরা প্রত্যক্ষ-পরোক্ষভাবে আইসিটি শিক্ষায় নিজেদের দক্ষ করে তুলতে উৎসাহিত হবে।

২৫ এপ্রিল : করোনায় সহায়তায় ৫৭৪ কোটি টাকা
কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ে লকডাউনের কারণে কর্মহীন মানুষের মানবিক সহায়তায় সরকার এ পর্যন্ত ৫৭৪ কোটি ৯ লাখ ২৭ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। এতে প্রায় ১ কোটি ২৪ লাখ পরিবার উপকৃত হবে। ২৫ এপ্রিল সচিবালয়ে সার্বিক ত্রাণ বরাদ্দ ও বিতরণ কার্যক্রম নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এ-কথা জানান।

২৬ এপ্রিল : বাংলাদেশ পেল আরও ছয় ‘নিজস্ব পণ্য’
জামদানি, ইলিশ ও ক্ষীরশাপাতি আমের পর এবার ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে নিবন্ধন পেল ঢাকাই মসলিন, রাজশাহীর সিল্ক, রংপুরের শতরঞ্জি, দিনাজপুরের কালিজিরা, কাটারিভোগ ও বিজয়পুরের সাদা মাটি। ফলে এগুলোও বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পেল।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply