দিনপঞ্জি : মে ২০২১

০৩ মে : রিজার্ভে ৪৫ বিলিয়ন ডলারের রেকর্ড
করোনার মধ্যেও দেশে প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৫ দশমিক ১০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান। প্রসঙ্গত, দেশে বৈদেশিক মুদ্রার যে রিজার্ভ রয়েছে তা দিয়ে আগামী ১২ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। জানা গেছে, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের সঙ্গে রপ্তানি আয় বেড়েছে। এ কারণে রিজার্ভের পরিমাণ প্রায় ৪৫ বিলিয়ন ডলার হয়েছে।

০৪ মে : একই দিনে পদ্মাসেতুর সড়ক ও রেলপথ
রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মাসেতুর উদ্বোধনের দিনই চালু হবে রেলপথ। ইতোমধ্যে রেলপথের মূল কাজের প্রায় ৪১ শতাংশ শেষ হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৬৬ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। বাকি যে কাজটুকু আছে সেটা সময়মতো সমাপ্ত করতে পারব। ৪ মে দুপুর ১২টায় মাওয়া রেলস্টেশন ও ভায়াডাক্ট পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের মন্ত্রী এ-কথা জানান। মন্ত্রী বলেন, ‘মোট ৪টি রেলস্টেশন হবে। সেগুলো হচ্ছেÑ মাওয়া, জাজিরা, শিবচর ও ভাঙ্গা। এই ৪টি স্টেশনের কাজ চলমান। ভাঙ্গা স্টেশনটি একটি জংশন স্টেশন। ভবিষ্যতে ভাঙ্গা থেকে পায়রাবন্দর সংযুক্ত করা হবে। অন্যদিকে, ভাঙ্গা থেকে ফরিদপুর ও যশোরের দিকে সংযোগ স্থাপিত হবে। স্টেশনগুলো যেন আইকনিক হয় সেই পরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।’

০৮ মে : চলতি বছরে বোরো ধান-চাল সংগ্রহ শুরু
চলতি বছর বোরো মৌসুমে মিলারদের কাছ থেকে চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। ৮ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ‘সারাদেশে বোরো চাল সংগ্রহ-২০২১’-এর উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এবার বোরোতে ৪০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ ও ৩৯ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার টন আতপ চাল সংগ্রহ করা হচ্ছে। মন্ত্রী বলেন, ‘গত ২৮ এপ্রিল থেকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। ইতোমধ্যেই ৬টি বিভাগের আওতাধীন প্রতিটি জেলার জেলা প্রশাসন ও খাদ্য বিভাগের কর্মকর্তা এবং মিল মালিক প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে সভা করেছি। সেখানে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের চলমান বোরো সংগ্রহ সম্পর্কে বিভিন্ন দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।
১১ মে : ক্ষুরা রোগ নিয়ন্ত্রণে ৩৫ লাখ ডোজ ভ্যাকসিন
গবাদিপশুর ক্ষুরা রোগ নিয়ন্ত্রণে রাশিয়া থেকে উন্নতমানের ৩৫ লাখ ডোজ ভ্যাকসিন আমদানি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় সম্প্রতি এ ভ্যাকসিন আমদানি করা হয়েছে।

১৭ মে : মাথাপিছু আয় এখন ২,২২৭ ডলার
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ২২৭ মার্কিন ডলার হয়েছে। বাংলাদেশি মুদ্রায় তা বছরে ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা। মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক এক বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এ তথ্য জানিয়েছেন। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ-কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গণভবন থেকে বৈঠকে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৮ মে : টিকা দিয়েই খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়
দীর্ঘদিন বন্ধ থাকায় অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত নানা সমস্যা দেখা দিয়েছে। এসব সমস্যা সমাধানে এর মধ্যে কাজ শুরু হয়েছে। একই সঙ্গে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এসব কাজ শেষ হলে করোনা পরিস্থিতির অবস্থা দেখে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। মন্ত্রিসভা বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব কথা জানান। তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব সুবিধাজনক পরিস্থিতিতে এবং বিশ্ববিদ্যালয় ও কলেজের ছেলে-মেয়েদের টিকা দেওয়া গেলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে।

১৯ মে : ৪০টি অক্সিজেন জেনারেটর কেনার অনুমোদন
দেশের করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনায় কোভিড-১৯ সংক্রমিত রোগীর ব্যবহারের জন্য ৪০টি অক্সিজেন জেনারেটর কিনছে সরকার। এ লক্ষ্যে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

২০ মে : মাদ্রাসা শিক্ষকদের ৫ কোটি টাকা অনুদান
দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসায় নিয়োগপ্রাপ্ত ও বর্তমানে কর্মহীন ২ হাজার ২০ শিক্ষককে জনপ্রতি ২৫ হাজার টাকা করে মোট ৫ কোটি ৫ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাপী বিরাজমান করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে শিক্ষকদের আপদকালীন সহায়তা হিসেবে ‘প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল’ থেকে এই সহায়তা দেওয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানায় ইসলামিক ফাউন্ডেশন। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ২০১৭ সালে ইসলামিক ফাউন্ডেশন দেশের প্রতি উপজেলায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের (ষষ্ঠ পর্যায়) অধীনে ‘দারুল আরকাম’ নামে ১ হাজার ১০টি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রকল্পটির মেয়াদ শেষ হয়। পরবর্তী সময়ে দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা পুনরায় চালু করার লক্ষ্যে নতুন প্রকল্প তৈরির কাজ চলমান। বিরাজমান পরিস্থিতিতে উক্ত শিক্ষকদের আর্থিক অসচ্ছলতা দূরীকরণে প্রধানমন্ত্রী এ অনুদান দিলেন।

২১ মে : সাতক্ষীরা থেকে হিমসাগর রপ্তানি হচ্ছে ইতালিতে
সাতক্ষীরায় দ্বিতীয় ধাপে সরকারিভাবে সুস্বাদু আম হিমসাগর পাড়া শুরু হয়েছে। সদর উপজেলার মাধবকাটির একটি বাগান থেকে আম পেড়ে ইতালিতে রপ্তানির জন্য বিক্রি করা হয়। সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল হিমসাগর আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন। রপ্তানির জন্য বিক্রি করা আমের পরিমাণ ৪ হাজার কেজি।

২৩ মে : বাংলাদেশি পাসপোর্টধারীদের ইসরায়েল ভ্রমণে নিষেধ
বাংলাদেশের পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ লেখা থেকে ‘ইসরায়েল ব্যতীত’ বাদ পড়া প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশি ই-পাসপোর্টের ‘আন্তর্জাতিক মান’ বজায় রাখার জন্য ওই অংশে এই পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশি পাসপোর্টধারীদের ইসরায়েলে ভ্রমণে নিষেধাজ্ঞা অপরিবর্তিতই থাকছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ-কথা জানানো হয়।

২৮ মে : বাংলাদেশের আট শান্তিরক্ষীকে সম্মাননা পদক
শান্তি মিশনে আত্মত্যাগ করা বাংলাদেশের আট শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদক দিয়ে সম্মানিত করেছে জাতিসংঘ। বিভিন্ন দেশের শান্তি মিশনে এই শান্তিরক্ষীরা অংশ সফলতার সঙ্গে নিয়েছিলেন। আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস (২৯ মে) উপলক্ষে বাংলাদেশের আটজনসহ বিশ্বের ৪৪ দেশের ১২৯ জন শান্তিরক্ষীকে এই পদক দেওয়া হয়। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ ৪৪ দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে এই পদক তুলে দেন। বাংলাদেশের পক্ষ থেকে পদক গ্রহণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply