প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

কবি হাবীবুল্লাহ সিরাজী
বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী গত ২৪ মে রাতে পরলোক গমন করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এছাড়া মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এমপি, মন্ত্রিপরিষদের সদস্যগণসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক জ্ঞাপন করা হয়। কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে উত্তরণ পরিবার গভীরভাবে শোকাহত।
কবি হাবীবুল্লাহ সিরাজী ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুর জেলার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা আবুল হোসেন সিরাজী, মাতা জাহানারা বেগম। হাবীবুল্লাহ সিরাজী ফরিদপুর জিলা স্কুল থেকে মাধ্যমিক (১৯৬৪), ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (১৯৬৬), বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে প্রকৌশল-স্নাতক (১৯৭০) ডিগ্রি লাভ করেন। পেশাগত জীবনে প্রকৌশলী হাবীবুল্লাহ সিরাজী লেখালেখিতে সক্রিয় ছিলেন। তিনি একাধারে কবিতা, উপন্যাস ও শিশুসাহিত্য লিখেছেন। সাহিত্যে অবদানের জন্য একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার লাভ করেছেন। পদ্য-গদ্য মিলিয়ে হাবীবুল্লাহ সিরাজীর গ্রন্থের সংখ্যা প্রায় অর্ধশতাধিক। লিখেছেন উপন্যাস, প্রবন্ধ ও স্মৃতিকথাও।
হাবীবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘দাও বৃক্ষ দাও দিন’, ‘মোমশিল্পের ক্ষয়ক্ষতি’, ‘হাওয়া কলে জোড়াগাড়ি’, ‘নোনা জলে বুনো সংসার’, ‘স্বপ্নহীনতার পক্ষে’, ‘আমার একজনই বন্ধু’, ‘পোশাক বদলের পালা’, ‘প্রেমের কবিতা’, ‘কৃষ্ণ কৃপাণ ও অন্যান্য কবিতা’, ‘সিংহদরজা’, ‘বেদনার চল্লিশ আঙুল’, ‘মøান, ম্রিয়মাণ নয়’, ‘বিপ্লব বসত করে ঘরে’, ‘ছিন্নভিন্ন অপরাহ্ন’, ‘জয় বাংলা বলো রে ভাই’, ‘সারিবদ্ধ জ্যোৎস্না’, ‘সুগন্ধ ময়ূর লো’, ‘নির্বাচিত কবিতা’, ‘মুখোমুখি : তুচ্ছ’, ‘স্বনির্বাচিত প্রেমের কবিতা’, ‘হ্রী’, ‘কতো আছে জলছত্র’, ‘কতোদূর চেরাপুঞ্জি’, ‘কাদামাখা পা’, ‘ভুলের কোনো শুদ্ধ বানান নেই’, ‘একা ও করুণা’, ‘যমজ প্রণালী’, ‘আমার জ্যামিতি’, ‘পশ্চিমের গুপ্তচর’ ও ‘কবিতাসমগ্র’।
ক্যানসারে আক্রান্ত হাবীবুল্লাহ সিরাজী অসুস্থ হয়ে পড়লে গত ২৫ এপ্রিল রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন। গত ২৪ মে সোমবার রাত ১১টায় চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply