বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ : এবার কোরিয়ান ভাষায়

উত্তরণ ডেস্ক: কোরিয়ান ভাষায় অনূদিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র মোড়ক উন্মোচন করা হয়েছে। সরকারের এক তথ্য বিবরণীতে জানানো হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার (গত ২ জুলাই) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের লোটে হোটেলে এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস।
কোরিয়ান ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অনুবাদ করেছেন লি ডং-হেওন। কোরিয়ার প্রকাশনা সংস্থা মোরায়েল এলএলসির ব্যবস্থাপনায় বইটি অনলাইনে পাওয়া যাবে। দক্ষিণ কোরিয়ার স্থানীয় বইয়ের দোকান থেকেও বইটি কেনা যাবে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এমপি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খানের দুটি ভিডিও বার্তা দেখানো হয়। পররাষ্ট্রমন্ত্রী সেখানে বলেন, ‘বঙ্গবন্ধুর এই আত্মজীবনীতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি মানবতাবাদ ও বিশ্বশান্তির প্রতি তার নিরবচ্ছিন্ন সমর্থন প্রতিফলিত হয়েছে।’
তিনি আশা প্রকাশ করেন ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণ থেকে দক্ষিণ কোরিয়ার বন্ধুভাবাপন্ন জনগণ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জীবন, তার সার্বজনীন দৃষ্টিভঙ্গি, দর্শন ও বাংলাদেশ সৃষ্টিতে তার অসামান্য অবদান সম্পর্কে জানতে পারবে। অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদ সদস্য সুল হুন এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত ব্যুরোর মহাপরিচালক লি সাংগ্রিওল অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সুল হুন বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও নেতা হিসেবে বঙ্গবন্ধু বাংলাদেশি জনগণকে তাদের ভাষা ও সংস্কৃতি রক্ষা করতে এবং তাদের পূর্বপুরুষের ভূমিতে শান্তিতে বসবাসের সুযোগ করে দিয়েছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply